image

image
 

A+ A-
Voice of 71 Voice of 71 Author
Title: মুক্তিযুদ্ধ প্রতিদিনঃ ১৮ নভেম্বর, ১৯৭১
Author: Voice of 71
Rating 5 of 5 Des:
১৮ নভেম্বর, ১৯৭১ সংবাদপত্র দেশবাংলা ১ম বর্ষ, ৪র্থ সংখ্যা : দেশবাংলা পত্রিকার শিবির প্রতিনিধির রিপোর্টে বলা হয়:  ভারত সরকার বাংলা...
১৮ নভেম্বর, ১৯৭১
  • সংবাদপত্র দেশবাংলা ১ম বর্ষ, ৪র্থ সংখ্যা : দেশবাংলা পত্রিকার শিবির প্রতিনিধির রিপোর্টে বলা হয়: 
ভারত সরকার বাংলাদেশ থেকে আগত শরণার্থীদের কতিপয় খাদ্য দ্রব্যাদির প্রয়োজন মেটাবার জন্য “ইউরোপীয় কমন মার্কেটের” নিকট আবেদন জানিয়েছে। এছাড়াও এ-যাবৎকাল বিভিন্ন সূত্রে যে পরিমাণ সাহায্য প্রতিশ্রুতি হয়েছে তা হিসেবে ধরার পর আরো ৩১১,০০০ টন চাল, ১৭৫,০০০ টন গম, ৫০,০০০ টন চিনি, ১৮৭,০০০ টন ডাল, ৪০,০০০টন লবণ, ৮,৩০০টন গুঁড়োদুধ এবং ৪,৩৪,০০০ খানা কম্বল ই.সি.এম-এর কাছে সাহায্য হিসেবে চাওয়া হয়।
প্রধান সামরিক আইন প্রশাসন জেনারেল ইয়াহিয়া খান ফিলিপাইনস্থ পাকিস্তানের রাষ্ট্রদূত কে.কে. পন্নী, নয়াদিল্লীতেপাকিস্তানের কাউন্সিলর হুমায়ুন রশীদ চৌধুরী ও কাঠমুন্ডুতে সেকেন্ড সেক্রেটারি এ.এম.মুস্তাফিজুর রহমানকে চাকরি থেকে বরখাস্তের নির্দেশ দেন। কুটনীতিকবৃন্দ বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য ঘোষনা করলে তাঁদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়।
ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র সরকারের জনৈক মুখপাত্র ঘোষণা করেন, পাক-ভারত উপমহাদেশে উত্তেজনা প্রশমনের জন্য পাকিস্তান ও ভারতের নেয়া যে কোন পদক্ষেপকে যুক্তরাষ্ট্র সমর্থন করে যাবে। তবে সে এতে কোন পরিকল্পনা গ্রহণ করবে না।
  • যুদ্ধ পরিস্থিতি রিপোর্ট: বানপুর সাব সেক্টর
G-0750
Gano Bahini pti fired while en digging dt 18.11.71 bunker at Raghunathpur ghat 6007 M/S  79A/10 on 161500Nov. En cas 3 dead 8  Wounded. Own cas nil. 
  • পাকবাহিনী একদল রাজাকারকে সঙ্গে নিয়ে রাজশাহীর আগরা পুকুরের দিকে অগ্রসর হতে থাকলে মুক্তিবাহিনী হঠাৎ পাকবাহিনীর ওপর আক্রমণ করে। এই আক্রমণে ১০ জন পাক সৈন্য নিহত হয় এবং কিছু সংখ্যক রাজাকার মারা যায়। এই যুদ্ধে একজন মুক্তিযোদ্ধা শহীদ এবং দুইজন মুক্তিযোদ্ধা সামান্য আহত হয়।
তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর

About Author

Advertisement

Post a Comment Blogger

 
Top