image

image
 

A+ A-
Voice of 71 Voice of 71 Author
Title: মুক্তিযুদ্ধ প্রতিদিনঃ ২০ ডিসেম্বর, ১৯৭১
Author: Voice of 71
Rating 5 of 5 Des:
২০ ডিসেম্বর, ১৯৭১ আত্মসমর্পণকারী পাকিস্তানি জেনারেল এ.এ.কে. নিয়াজিকে আজ বিশেষ বিমানযোগে ঢাকা থেকে কলকাতা নিয়ে যাওয়া হয়। তার সঙ্গে র...
২০ ডিসেম্বর, ১৯৭১
  • আত্মসমর্পণকারী পাকিস্তানি জেনারেল এ.এ.কে. নিয়াজিকে আজ বিশেষ বিমানযোগে ঢাকা থেকে কলকাতা নিয়ে যাওয়া হয়। তার সঙ্গে রয়েছে আরেক বন্দি, প্রাক্তন গভর্নরের উপদেষ্টা মেজর জেনারেল রাও ফরমান আলি।
  • ভারতের ইস্টার্ন কম্যান্ডের মুখপাত্র জানান, গতরাত পর্যন্ত আটক পাকিস্তানি সৈন্য সংখ্যা দাঁড়িয়েছে ৬৫,৬৭০। এর সঙ্গে যোগ করতে হবে চট্টগ্রাম গ্যারিসনে আটক ৮০০০সৈনিক। তাছাড়া পশ্চিম পাকিস্তানি আমলা-কর্মচারি, পুলিশ ইত্যাদির সংখ্যা হয়েছে ২০,০০০। এদের এক মাসের মধ্যে ভারতে নিয়ে যাওয়া হবে।
  • বাংলাদেশের পক্ষে আজ যেসব কূটনীতিক আনুগত্য স্বীকার করেন তাঁদের মধ্যে রয়েছেন লন্ডনস্থ পাকিস্তান দূতাবাসের ইকনোমিক মিনিস্টার এহসানুল কবির, প্যারিসস্থ কমার্শিয়াল কাউন্সিলার মুসলেহউদ্দিন আহমদ এবং ব্রাসেলস্স্থ দ্বিতীয় সচিব খায়রুল আনাম।
  • জুলফিকার আলি ভুট্টো পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন। রাতে এক বেতার ভাষণে তিনি দম্ভ সহকারে বলেন, আমরা পূর্ব পাকিস্তান ফিরে পেতে লড়াই করবো।
  • প্রাক্তন প্রেসিডন্ট ইয়াহিয়া খান, তার চিফ অব স্টাফ জেনারেল আবদুল হামিদ খান এবং নিরাপত্তা সচিব মেজর জেনারেল গোলাম উমর খানসহ কয়েকজন পদস্থ পাকিস্তানি কর্মকর্তাকে সেনাবাহিনী থেকে অবসর দেয়া হয়।
তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর

About Author

Advertisement

Post a Comment Blogger

 
Top