image

image
 

A+ A-
Voice of 71 Voice of 71 Author
Title: মুক্তিযুদ্ধ প্রতিদিনঃ ১৮ ফেব্রুয়ারি, ১৯৭১
Author: Voice of 71
Rating 5 of 5 Des:
১৮ ফেব্রুয়ারী, ১৯৭১ জেলা শিক্ষক সমিতির দ্বাদশ বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির ভাষনে বাংলার প্রখ্যাত সাহিত্যিক ও সাংবাদিক রণেশ দাশ...
১৮ ফেব্রুয়ারী, ১৯৭১
  • জেলা শিক্ষক সমিতির দ্বাদশ বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির ভাষনে বাংলার প্রখ্যাত সাহিত্যিক ও সাংবাদিক রণেশ দাশগুপ্ত বলেন, ‘নতুন সমাজ গড়ার কারিগর হিসেবে আমাদের দেশের শিক্ষক সমাজকেই দেশের প্রকৃত মালিক কৃষক-শ্রমিকদের ঘরে ঘরে শিক্ষার আলো জ্বেলে দেওয়ার বিপ্লবী দায়িত্ব পালনে এগিয়ে আসতে হবে।’ ঢাকা জেলা শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ ইয়াসিন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের অধিবেশনে অন্যান্যদের মধ্যে বক্তৃতা কারেন, পূর্ব পাকিস্তানের শিক্ষক সমিতির সাধারন সম্পাদক ও নব নির্বাচিত জাতীয় পরিষদ সদস্য কামরুজ্জামান, সমিতির কার্যকারী সাধারণ সম্পাদিকা হেনা দাস, তারেকুল ইসলাম, রুহুল আমীন, গাজী আবদূল কাদের, সৈয়দ এহসান উদ্দিন আহমদ, আবু সাঈদ আহমদ, বেগম নূরজাহান, এমদাদ হোসেন, রেজাউল হক, আবদূল মান্নান প্রমুখ। অধিবেশন শেষে উদীচী শিল্পী গোষ্ঠীর পবিবেশনায় একটি গনসঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।
  • পাকিস্তান পিপলস পার্টির চেয়্যারম্যান জেড. এ. ভুট্টো করাচীস্থ পার্টির স্থানীয় দফতরে দলীয় কর্মীদের এক সভায় ভাষণদানকালে শাসনতান্ত্রিক প্রশ্নে আওয়ামী লীগ ও পিপলস পার্টির মধ্যে সমঝোতা প্রতিষ্ঠান জন্য কোনরূপ মধ্যস্থতা বা সালিসের সম্ভাবনা নাকচ করে দেন। তিনি বলেন, দেশে বর্তমানে তিনটি শক্তিই রয়েছে, তা হল আওয়ামী লীগ, পিপলস পার্টি ও সশন্ত্র বাহিনী। কোন চতুর্থ শক্তিকে আমরা স্বীকার করি না। তিনি বলেন, কোন কোন হতাশ মহল পিপলস পার্টির সাথে শত্রুতাবশত এ কথা বলছে যে, ভুট্টো একটি বিশেষ অঞ্চলের স্বার্থকে প্রাধান্য দেবে। ভুট্টো বলেন ‘পাকিস্তানের চেয়ে আমার কাছে প্রিয়তম অন্য কিছু নয়। আমি সবার আগে বলব ‘জয় পাকিস্তান’ তারপর দশবারও বলতে পারি ‘জয় বাংলা’, ‘জয় সিন্ধু’, ‘জয় পাঞ্জাব’, ‘জয় বেলুচিস্থান’, ‘জয় সীমান্ত’।’’ তিনি তাঁর সিদ্ধান্তের কথা আবার উল্লেখ করে বলেন, জাতীয় পরিশদের অধিবেশনের যোগদান না করার জন্য তাঁর দল যে সিদ্ধান্ত গ্রহন করেছে তা অপরিবর্তনীয়। তিনি বলেন, “শেখ মুজিবুর রহমানকে আমরা যখন বড় ভাই হিসেবে গ্রহন করেছি তখন তাঁর ছোট ভাইয়ের বক্তব্য শোনা উচিত।’’
  • পূর্ব পাকিস্তান ছাত্রলীগ তাদের একুশে স্মরনে ঘোষিত সপ্তাহব্যাপী কর্মসূচির চতুর্থ দিনে আজ 'ড. জোহা দিবস' পালন করে। এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যান্টিনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
  • দুই সপ্তাহ পূর্বের ভারতীয় বিমান অপহরনের বিরোধ নিষ্পাত্তির জন্য তৃতীয় পক্ষের মধ্যস্থতা গ্রহন ভারত প্রত্যাখ্যান করার পাকিস্তানের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়।
  • ন্যাশনাল জুট মিলস ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক ফকির শামসুদ্দিন দীর্ঘদিন সামিরিক আইনে কারাদণ্ড ভোগের পর ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি লাভ করেন।
তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর

About Author

Advertisement

Post a Comment Blogger

 
Top