image

image
 

A+ A-
Voice of 71 Voice of 71 Author
Title: মুক্তিযুদ্ধ প্রতিদিনঃ ০৩ ফেব্রুয়ারি, ১৯৭১
Author: Voice of 71
Rating 5 of 5 Des:
০৩ ফেব্রুয়ারি, ১৯৭১ কাশ্মীরী দুই তরুনী তাঁদের দ্বারা হাইজ্যাক করা ভারতীয় ফকার ফেন্ড্রশীপ বিমানটি বিস্ফোরনের মাধ্যমে উড়িয়ে দেয় এবং পরে...
০৩ ফেব্রুয়ারি, ১৯৭১
  • কাশ্মীরী দুই তরুনী তাঁদের দ্বারা হাইজ্যাক করা ভারতীয় ফকার ফেন্ড্রশীপ বিমানটি বিস্ফোরনের মাধ্যমে উড়িয়ে দেয় এবং পরে পুলিশের কাছে আত্মসমর্পন করে। পাকিস্তান এ-জন্য ভারতের কাছে দুঃখ প্রকাশ করে।
  • লাহোর এবং রাওয়ালপিন্ডি হতে নির্বাচন পিপলস পার্টির এম.এন.এ-দের বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে, আওয়ামী লীগের ৬-দফায় পূর্ব পাকিস্তানের জনগণের যেসব ন্যায়সঙ্গত দাবি দাওয়া সন্নিবেশিত হয়েছে পিপলস পার্টির ঘোষনাপত্রের আলোকে জাতীয় ঐক্যের কাঠামোতে সেগুলোর প্রতি সর্বাধিক সমর্থন দেয়া হবে। ৭ ঘন্টা স্থায়ী ঐ বৈঠকে দলের কেন্দ্রীয় কমিটির কয়েকজন সদস্য ছাড়াও লাহোর, শাহিওয়াল ও মুলতানের কয়েকজন এম.এন.এ যোগ দান করে।
  • পাঞ্জাব কাউন্সিল মুসলিম লীগের সভাপতি সরদার শওকত হায়াত খান ঢাকায় আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে দুই ঘন্টা ব্যাপী আলোচনা শেষে এক সাংবাদিক সম্মেলনে বলেন, তাঁর দল জাতীয় সংহতি, ঐক্য ও আদর্শের খাতিরে শাসনতান্ত্রিক বিষয়ে যে-কোনোরকম আঞ্চলিক চুক্তি এড়িয়ে চলবেন। তিনি বলেন, ৬-দফায় পাঞ্জাব বেশি লাভবান হবে। তিনি শাসনতন্ত্র প্রনয়ণে আওয়ামী লীগ প্রধানকে সর্বাত্বক সহযোগিতা প্রদানের কথাও বলেন।
  • দিল্লীর নিকটস্থ পাকিস্তানী হাই কমিশনার সাজ্জাদ হায়দার এবং আরো কয়েকজন পাকিস্তানী কর্মকর্তার প্রাণনাশের হুমকিতে পাকিস্তান সরকার উদ্বেগ প্রকাশ করেন। পাকিস্তান সরকার ইসলামাবাদে নিযুক্ত ভারতের হাই কমিশনারকে ডেকে তাঁদের উদ্বেগ সম্পর্কে অবিহিত করেন।
  • লাহোরে মিয়া আরিফ ইফতিখারের বাসভবনে জুলফিকার আলী ভুট্টোর সভাপতিত্বে অনুষ্ঠিত দলের নবনির্বাচিত জাতীয় প্রাদেশিক পরিষদ সদস্যদের এক সভা শেষে পিপলস পার্টির জনৈক মুখপাত্র সাংবাদিকদের কাছে বলেন, আওয়ামী লীগের ছয় দফা দেশের জন্য একটি শাসনতন্ত্র প্রনয়ণের পক্ষে বিঘ্ন স্বরূপ। আওয়ামী লীগের ছয় দফা দেশকে বিচ্ছিন্ন করে ফেলবে।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর

About Author

Advertisement

Post a Comment Blogger

 
Top