image

image
 

A+ A-
Voice of 71 Voice of 71 Author
Title: মুক্তিযুদ্ধ প্রতিদিনঃ ২০ ফেব্রুয়ারি, ১৯৭১
Author: Voice of 71
Rating 5 of 5 Des:
২০ ফেব্রুয়ারি, ১৯৭১ পূর্ব পাকিস্তানের ছাত্র ইউনিয়ন কর্তৃক ‘শহীদ দিবস’ উপলক্ষে আজ থেকে তিনদিন ব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়। অমর ...
২০ ফেব্রুয়ারি, ১৯৭১
  • পূর্ব পাকিস্তানের ছাত্র ইউনিয়ন কর্তৃক ‘শহীদ দিবস’ উপলক্ষে আজ থেকে তিনদিন ব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়। অমর একুশে স্মরণে কর্মসূচির প্রথম দিনে বায়তুল মোকাররম থেকে ছাত্র ইউনিয়নের ‘মশাল মিছিল’ বের হয়। মিছিলে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীরা ভাষা আন্দোলন তথা স্বাধিকার প্রতিষ্ঠার প্রথম সংগ্রামী একুশেরবীর শহীদের স্মৃতির স্মরণে-‘শহীদ স্মৃতি অমর হোক’, ‘একুশের রক্ত বৃথা যেতে দেব না’, ‘সর্বস্তরে বাংলা ভাষা চালু কর’, ‘রাজবন্দীদের মুক্তি চাই-নইলে এবার রক্ষা নাই’, ‘জননেতা মণি সিংহ-এর মুক্তি চাই’, 'বিপ্লবী সংগ্রাম গড়ে তোলো, শাসকগোষ্ঠী খতম করো’, ‘কম্যুনিস্ট পার্টি বে-আইনী রাখা চলবে না’, ‘গণমুখী শাসনতন্ত্র রচনা কর’, ‘ইয়াহিয়া ভুট্টো হুঁশিয়ার হুঁশিয়ার’ প্রভৃতি শ্লোগান প্রদান করে।
  • ভুট্টোর সভাপতিত্বে করাচিতে আজ পিপলস পার্টির দুইদিনব্যাপী পার্লামেন্টারী বৈঠক শুরু হয়। উদ্বোধনী বৈঠক শেষে পিপলস পার্টির সভাপতি আবদুল হাফিজ পীরজাদা সাংবাদিকদের বলেন, জাতীয় পরিষদ ও পশ্চিম পাকিস্তানের চারটি প্রাদেশিক পরিষদে পিপলস পার্টির নির্বাচিত প্রত্যেক সদস্য ৬-দফা ভিত্তিক শাসনতন্ত্র সম্পর্কে দলীয় নীতিতে অটল থাকার পরিপ্রেক্ষিতে স্বেচ্ছায় পার্টি চেয়ারম্যান জেড, এ, ভুট্টোর কাছে পদত্যাগ পত্র দাখিল করতে রাজি হয়েছেন।
  • পাকিস্তান কাউন্সিল মুসলিম লীগ সভাপতি মিয়া মমতাজ মোহাম্মদ খান দৌলতানা আশা প্রকাশ করেন, প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান রাজনৈতিক দলসমূহের মধ্যে বর্তমানে বিরাজমান অতি সামান্য মতবিরোধ দূর করার চেষ্টা করবেন। এক বিবৃতিতে দৌলতানা বলেন, আমরা মনেকরি যে, পূর্ণাঙ্গ প্রাদেশিক স্বায়ত্তশাসন সম্বলিত ফেডারেল শাসনতন্ত্রে ফেডারেল কর এবং বৈদেশিক বানিজ্য ও বৈদেশিক সাহার‌্যকে ফেডারেল বিষয় করা না হলে তাকে ফেডারেল শাসনতন্ত্র তো বলা যায় না, এমন কি একটি দেশের শাসনতন্ত্র বলা যায় না।
  • জমিয়তে ওলেমায়ে ইসলামের সাধারণ সম্পাদক মওলানা মুফতি মাহমুদ রাওয়ালপিন্ডিতে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সাথে সাক্ষাতের পর সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, ভবিষ্যৎ শাসনতন্ত্রে জাতীয় ঐক্য ও সংহতির নিশ্চয়তা থাকতে হবে। তাঁর সাথে পশ্চিম পাকিস্তান জমিয়তের সাধারণ সম্পাদক গোলাম গাউস হাজারিও ছিলেন। মওলানা মুফতি মাহমুদ বলেন, জাতীয় স্বার্থে ৬-দফার মুদ্রা, বাণিজ্য ও ট্যাক্স প্রথা সংক্রান্ত বিধিগুলিতে প্রয়োজনীয় রদবদল হওয়া উচিত। তিনি বলেন, শাসনতান্ত্রিক বিষয়ে শেখ মুজিবুর রহমানের সাথে আলোচনার জন্য মওলানা গোলাম গাউস ও অন্যান্য নেতার সাথে তিনি ঢাকায় যাবেন।
তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর

About Author

Advertisement

Post a Comment Blogger

 
Top