image

image
 

A+ A-
Voice of 71 Voice of 71 Author
Title: মুক্তিযুদ্ধ প্রতিদিনঃ ০৮ ফেব্রুয়ারি, ১৯৭১
Author: Voice of 71
Rating 5 of 5 Des:
০৮ ফেব্রুয়ারি, ১৯৭১ পূর্ব পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টির সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদ ও সাধারণ সম্পাদক সৈয়দ আলতাফ হোসেন যথাশীঘ্র জ...
০৮ ফেব্রুয়ারি, ১৯৭১
  • পূর্ব পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টির সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদ ও সাধারণ সম্পাদক সৈয়দ আলতাফ হোসেন যথাশীঘ্র জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করা এবং জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবি জানান। তাঁরা অভিযোগ করেন যে, প্রতিক্রিয়াশীল মহল গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টিতে বাধা দান করছে। এ প্রসঙ্গে তাঁরা লাহোর বিমান বন্দরে ভারতীয় বিমান অপহরণ ও তা ধ্বংসের ঘটনার উল্লেখ করে বলেন, উক্ত ঘটনার ফলে নির্বাচিত গণ-প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর দেরি হচ্ছে। তাঁরা পাক-ভারতের মধ্যে তিক্ততার অবসান কামনা করেন।
  • জেনেভার লীগ অব রেডক্রস সোসাইটির সেক্রেটারি জেনারেল মি. হেনরিক বিয়ার পূর্ব পাকিস্তানে ৩ দিনের সফরে ঢাকায় আসেন। তিনি পূর্ব পাকিস্তানের ঘূর্ণি উপদ্রুত এলাকায় রেডক্রস পরিচালিত রিলিফ কর্মসূচি এবং পাকিস্তানের ভবিষ্যৎ উন্নয়নে রেডক্রসের ভূমিকা সম্পর্কে পাকিস্তান রেডক্রস সোসাইটির চেয়ারম্যান, ঢাকা হাইকোর্টেরর প্রধান বিচারপতি বি.এ. সিদ্দিকীর সাথে আলোচনায় মিলিত হন। তিনি পূর্ব পাকিস্তান রেডক্রস সোসাইটির চেয়ারম্যান বিচারপতি নুুরুল ইসলাম ও অন্যান্য সদস্যের সাথে মিলিত হন।
  • আজাদ কাশ্মীর ও জম্মুর প্রেসিডেন্ট সরদার আবদুল কাইয়ুম খান কাশ্মীরবাসীর স্বাধীনতা সংগ্রামের প্রতি সমর্থন দানের জন্য মুসলিম বিশ্বের প্রতি আবেদন জানান। মুসলিম বিশ্বের সামনে যেসব সমস্যা রয়েছে তা উপলব্ধির ব্যাপারে বিশেষ গুরুত্ব আরোপ এবং প্রতিটি সমস্যা সামগ্রিকভাবে বিবেচনা করার জন্য সরদার আবদুল কাইয়ুম খান মুসলমানদের প্রতি আহ্বান জানাান।

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর।

About Author

Advertisement

Post a Comment Blogger

 
Top