image

image
 

A+ A-
Voice of 71 Voice of 71 Author
Title: ম্যাজিকাল রিয়ালিজম - Shamir Montazid
Author: Voice of 71
Rating 5 of 5 Des:
"বাংলাদেশ একটি মুসলিম রাষ্ট্র" এই কথাটা বলা মোটামুটি অসাংবিধানিক। কারণ, বাংলাদেশের সংবিধানে বেশ বড় করেই বলা আছে, এটি ধর্ম ...

"বাংলাদেশ একটি মুসলিম রাষ্ট্র"

এই কথাটা বলা মোটামুটি অসাংবিধানিক। কারণ, বাংলাদেশের সংবিধানে বেশ বড় করেই বলা আছে, এটি ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র। আমাদের জাতীয় ফুল শাপলা, জাতীয় পাখি দোয়েল; কিন্তু, আপনি কখনোই বলতে পারবেন না যে আমাদের জাতীয় ধর্ম ইসলাম। আমাদের দেশের প্রায় ৮৫% মানুষ মুসলমান; সেইটা সত‍্যি। কিন্তু, তাই বলে আপনি কখনোই একটা রাষ্ট্রকে মুসলমান বলে দাবী করতে পারেন না।

ধর্ম মানুষের অসম্ভব ব‍্যক্তিগত একটি ব‍্যাপার। একজন মুসলমান পাচঁ ওয়াক্ত নামাজ পড়েন, হিন্দুরা পূজো দেন, খ্রিস্টানরা চার্চে যান। কিন্তু, একটা রাষ্ট্র তো নিয়মিত মসজিদে যায় না। রাষ্ট্র তো একজনের ব‍্যক্তিগত অভিমত না। রাষ্ট্র ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার। বাংলাদেশ যেমন হিন্দুর রাষ্ট্র, তেমনি এই বাংলা মুসলমানেরও। ১৯৭১ সালের যুদ্ধে তো হিন্দু-মুসলমান বাছাই করে মুক্তিযোদ্ধা নেয়া হয়নি। বরং, অন‍্যদিকে রাজাকাররা কিন্তু মোটামুটি সকলেই ইসলাম ধর্মের অনুসারী ছিলেন।

যতবারই একটা রাষ্ট্রের সাথে ধর্মকে জড়ানো হয়, ততবারই এর ফলাফল বেশ রক্তক্ষয়ী হয়। সেই ১৯৪৭ সালের ভারতভাগের সময় জিন্নাহ সাহেব “দ্বিজাতী তত্ত্ব”-এর নাম করে ধর্মের উপর ভিত্তি করে দুটো দেশ বানালেন- হিন্দুস্তান আর পাকিস্তান। তারপর ১৯৭১ সালের ২৫ মার্চ পশ্চিম পাকিস্তানের মুসলিম ভাইয়েরা পূর্ব পাকিস্তানের লাখ লাখ বোনের সম্ভ্রম রক্ষার (!) ঈমানী দায়িত্বটুকু পালন করলেন। তৎকালীন পূর্ব পাকিস্তানের কিছু মুসলিম বাঙালী ভাইয়েরা নিজেদের এই ধর্মীয় রাষ্ট্রের পতন রক্ষা করতে গঠন করলেন রাজাকার, আলবদর নামের সুন্দর সুন্দর সংগঠন। নিজেদের পশ্চিমা প্রভুদের খুশি করতে নিজের প্রতিবেশীর ষোড়শী মেয়েকে ধরে নিয়ে পাকিস্তানী ক‍্যাম্পে রেখে আসতেন। আর ধর্মের দোহাই দিয়ে বলতেন, “নারীরা গনিমতের মাল। তাদের ভোগের অধিকার নাকি ধর্মে দেয়া আছে!” আমি ধর্মের খুব বেশী কিছু জানি না। তবে এইটা নিশ্চিত, কোন ধর্মে যুদ্ধের নামে ধর্ষণ করাকে বৈধ করা হয়নি। আর করা হয়ে থাকলে, সেই ধর্মের প্রতি শ্রদ্ধা না থাকাটাই স্বাভাবিক।

একটু চিন্তা করে দেখুন, সৌদি আরব, ইসরাইল, আফগানিস্তান, পাকিস্তান— রাষ্ট্র গুলোর নাম শুনলেই একটা বিতৃষ্ণার চিত্র ভেসে উঠে। কারণ, এদের প্রতিটি রাষ্ট্রেই ধর্ম নিয়ে অনেক বাড়াবাড়ি হয়েছে। সৌদি আরবকে আমরা পবিত্র রাষ্ট্র মনে করি। কিন্তু, মানবাধিকার বিবেচনায় সৌদি আরব বিশ্বে “Barbaric” হিসেবে পরিচিত। তাছাড়া, সৌদি বাদশাহ-যুবারাজবৃন্দ কতটা ধার্মিক তা তো আমরা ইদানীংকালের সংবাদ পত্রেই পড়েছি। মূলত ধর্মের লেবাস ব‍্যবহার করে তারা মানুষের ব‍্যক্তিগত দূ্র্বলতার জায়গায় আঘাত করে নিজেদের আসল স্বার্থ বাস্তবায়ন করে।

বাংলাদেশে ধর্ম এতটাই বড় একটা ব‍্যাপার যে, আমাদের শিক্ষা ব‍্যবস্থায় মাদ্রাসা নামের একটা বোর্ড রাখা হয়েছে। অবশ‍্যই ভালো ব‍্যাপার। থিওলজি হার্ভার্ড, ক‍্যাম্ব্রিজেও পড়ানো হয়। কিন্তু, যে জিনিসটা আমাকে ইদানীংকালে অসম্ভব কষ্ট দেয় সেটা হলো, আমরা অনেকেই নিজেদেরকে সাচ্চা মুসলমানে পরিণত করানোর উদ্দেশ‍্যে অন‍্যের উপর ধর্ম চাপিয়ে দিতে চাই। কয়েকদিন আগে একটা স্ট‍্যাটাসে লিখেছিলাম, যেদিন ল‍্যাবে এক্সপেরিমেন্ট ব‍্যর্থ হয় সেদিন cold play-র fix you গানটা শুনে বাসায় যাই। মিনিট পাচেঁক পর আমার জনৈক মেয়ের কমেন্ট- “ভাইয়া, গান শোনা তো হারাম!”

আমার মেজাজ সহজে খারাপ হয়না। কিন্তু, সেইদিন আমার খুব কষ্ট লাগলো। প্রথমত, গান শোনা হারাম না। ইসলামে বাদ‍্যযন্ত্র সমেত গান শোনা হারাম। দ্বিতীয়ত, আমাদের দেশে মনে হয় ১% মানুষ খুজেঁ পাওয়া যাবে না যে কখনো গান শুনে নাই! যারা এরকম একটা সামান‍্য ব‍্যাপার নিয়ে হারাম-হালাল প্রশ্ন উঠায় তারা বিশেষ বিপদের সময় না জানি ধর্মের নামে কী করে বসবে! মাওলানা সাঈদী সাহেবের ফাসিঁর রায়ের পর চাদেঁ উনার ছবি দেখা গেলো। হাজার হাজার ধর্মপ্রাণ মাদ্রাসার ছাত্র রাস্তায় নেমে আসলো। কষ্টে আমার বুকটা ফেটে গেলো। হায়! কী হবে এই শিক্ষা দিয়ে। এতো হাস‍্যকর একটা মিথ‍্যা কথা যদি এরা ধর্মের দোহাই দিয়ে বিশ্বাস করতে পারে তাহলে তো কুরআনের একটা আয়াতের মিথ‍্যা ব‍্যাখ‍্যা দিয়ে এদের দিয়ে সহজেই মানুষ খুন করানো যাবে। এরা তো মস্তিষ্ক দিয়ে চিন্তা করে না; চিন্তা করে বিশ্বাস দিয়ে। এটা এমন এক বাস্তবতা যেটা রূপকথার গল্পকেও হার মানায়। এমন ঘটনাকেই বলে “ম‍্যাজিকাল রিয়েলিজম”।

আজকের বিশ্বে কানাডা হলো এক আদর্শ রাষ্ট্র। সবাই কানাডা যেতে চায়। কারণ কি? দেশটা হলো কসমোপলিটান। এরা সবার বিশ্বাসকে মেনে নেয়, কেউ কারো উপর চাপিয়ে দিতে চায় না। সবাই একই সাথে সহাবস্থান করে। কিন্তু আমরা কি করি? বুক ফাটিয়ে বলি, ইসলামই একমাত্র সত‍্য ধর্ম। বাকীরা মিথ‍্যা। তারপর চারপাশের সবাইকে একের পর এক ফতোয়া দেয়া শুরু করি। কেন? আপনি ধার্মিক, খুবই ভালো কথা। নিজের ধর্ম নিজের কাছে রাখুন। অন‍্যের উপর কেন আপনাকে তা চাপাতে হবে? এই স্বভাবটা মোটেও ভালো একটা ইমেজ তৈরি করে না।

কয়েকদিন আগে অক্সফোর্ডে এক সহকর্মীর সাথে গল্প করছি। ওর নাম ফাতিমা। তার বাবা মুসলমান, মা খ্রিস্টান। ফাতিমার স্কুল জীবন শেষ হবার পর ওর বাবা-মা তাকে ধর্ম সিলেক্ট করার অপশন দিয়েছিলো। ফাতিমা একমাস মসজিদে গিয়েছে; একমাস চার্চে গিয়েছে। শেষে মেয়েটা খ্রিস্ট ধর্ম গ্রহণ করেছে। আমি শুনে আগ্রহ নিয়ে জিজ্ঞাসা করলাম, কেন? ফাতিমা বললো, “আমি যখন মসজিদে গেলাম তখন আমাকে বলা হলো islam will dictate my entire life. আর চার্চের প্রথম লাইন ছিলো “christianity is the religion of love”। আমি ভালোবাসার কদর করতে শিখেছি!”

আমি চিন্তা করে দেখলাম, আসলেই ইসলামের বিশ্বজোড়া ব‍্র‍্যান্ডিং খুবই খারাপ। সবাই আমাদের খারাপ চোখে দেখে। এর দায় কে নিবে তা নিয়ে অনেক তর্ক করা যাবে; তবে নিজেদের ক্ষুদ্র জ্ঞান জাহিরের চেষ্টায় মাতোয়ারা কিছু মানুষ অবশ‍্যই দায়ী। ৫ মে হেফাজতের আন্দোলনে খুব বেশী স্কুল-কলেজগামী মানুষ ছিলো না; অধিকাংশই ছিলো গ্রামের মাদ্রাসার অবুঝ বাচ্চা কাচ্চা। এদের বোঝানো সহজ, এদের মনটা নরম। আর ধর্মের বাণী বড় শক্ত।

ধর্মের একটা বৈশিষ্ট‍্য হলো এটা অনেক বাইনারী। ধর্মে সবকিছু হয় ভালো, নয় মন্দ; হয় হালাল, নয় হারাম; হয় পাপ, নয় পূণ‍্য। মাঝামাঝি কিছু নেই। কিন্তু, বাস্তব জীবনটা বড়ই ধূসর বর্ণের, বড়ই বিচিত্র। আপনি আপনার ধর্মকে ভালোবাসবেন— এইটা আপনার অধিকার। কিন্তু, আপনি যখন একজন হিন্দুকে বলবেন যে, তার ধর্ম মিথ‍্যা; তখন সেইটা অবশ‍্যই অপরাধ। আপনার নিজের ধর্মকে ভালোবাসার অধিকার আছে; কিন্তু, অন‍্যের ধর্মকে আঘাত করার অধিকার নেই। কিন্তু, কাকে কি বলবো? ফেইসবুকে স্ট‍্যাটাস দিয়ে আমরা তো হিন্দুগ্রামে হামলা করে বাড়িঘর জ্বালিয়ে এসেছি। মন্দির ভেঙ্গে এসেছি। আপনি যদি বলেন, এরা আসল মুসলমান না, এরা দলচ‍্যুুত। তাহলে ব‍্যাপারটা দেখেও না দেখার ভান করার মতো হবে।

ধর্মের অনেক ভালো দিক আছে। ধর্ম মানুষকে সামাজিক বানায়। কিন্তু, আমরা ধর্ম ধর্ম করতে করতে সেটাকে অসহ‍্যকর পর্যায়ে নিয়ে গেছি। মালিবাগ মসজিদে ওয়াজ হবে। খিলগাঁও পর্যন্ত মাইক লাগানো হলো। রাত দেড়টায় ওয়াজ চলছে। হুজুর জান্নাতের ৭১ জন ভার্জিন হুরের বর্ণণায় মশগুল। অন‍্যদিকে একটা বাচ্চার জেএসসি পরীক্ষা। সে শব্দে রাতে ঘুমাতে পারছে না। এইটা কি জাতের ধর্ম? একজন হিন্দু যে মালিবাগে থাকে সে কেন আপনার এই ওয়াজ শুনবে? আমার মাঝে মাঝে মনে হয় এই মাইক গুলোকে ছিড়েঁ ফেলি। যদি মাইক লাগাতে হয় তার আগে অবশ‍্যই প্রতিটা মানুষের অনুমতি নেয়া উচিত। একজনও যদি দ্বিমত পোষণ করে তাহলে তার বাসার আশে পাশে মাইক লাগানো যাবে না। কিন্তু, আমরা কি আল্লাহর বাণী প্রচারে পিছপা হতে পারি?

ইসলামই একমাত্র সত‍্য ধর্ম। কারণ, এইটা কুরআনে বলা আছে। এবং আমরা মুসলামানরা মনে প্রাণে সেইটা বিশ্বাস করেছি। আমাদের ধর্মটা তাত্ত্বিকভাবে শান্তির ধর্ম। ব‍্যবহারিক জীবনে এইটা আইসিসের মতো সংগঠন সৃষ্টি করেছে। যতদিন পর্যন্ত ধর্মটা আমাদের ইচ্ছা মতো চলে ততদিন পর্যন্ত আমরা এর ক্রেডিট নেই। যেদিন কেউ এইটা ব‍্যবহার করে সন্ত্রাস করে, সেদিন আমরা বলি সে তো সাচ্চা মুসলমান না, সে পথভ্রষ্ট।

ছোটবেলায় একবার চিড়িয়াখানায় গিয়েছিলাম। অজগরের খাচাঁয় খাবার হিসেবে একটা জীবন্ত খরগোশ ছুড়ে মারা হলো। কিছুক্ষণ দৌড়া-দৌড়ি করে খরগোশ বুঝতে পারলে সে পালাতে পারবে না। তারপর সে চোখ বন্ধ করে বসে রইলো। কারণ, খরগোশ মনে করে যেহেতু সে অজগরকে দেখতে পারছে না সেহেতু অজগরটাও মনে হয় তাকে দেখতে পারছে না। কী সুন্দর ডিফেন্স মেকানিজম!

The silence of the educated people hurts the society more than the crimes of the illiterate. So, speak up!

About Author

Advertisement

Post a Comment Blogger

 
Top