image

image
 

A+ A-
Voice of 71 Voice of 71 Author
Title: আমি দাম দিয়ে কিনেছি বাংলা
Author: Voice of 71
Rating 5 of 5 Des:
বাংলা , বাংলাদেশ খুব ছোট একটা শব্দ সেই সাথে খুব ছোট্ট একটা দেশ।মাত্র ১৪৭,৫৭০ বর্গকিলোমিটারের ছোট্ট একটা দেশ। যে দেশেই প্রতি বর্গমাইল...
বাংলা , বাংলাদেশ খুব ছোট একটা শব্দ সেই সাথে খুব ছোট্ট একটা দেশ।মাত্র ১৪৭,৫৭০ বর্গকিলোমিটারের ছোট্ট একটা দেশ। যে দেশেই প্রতি বর্গমাইল অর্জন হয়েছে রক্তের বিনিময়ে। কেউ দান করেনি, রক্তের বিনিময়ে আমাদের দেশকে আমাদের অর্জন করতে হয়েছে। পৃথিবীর মানচিত্রে গত ৪২ বছর ধরে মাথা উঁচিয়ে দাঁড়িয়ে আছে। শত ঝড় ঝাপটা, শত কলঙ্কিত রাত ,শত দুর্যোগে ঠিক ঠায় দাঁড়িয়ে আছে। শোধ করে যাচ্ছে রক্তের ঋণ।

বাঙ্গালীরা নিজের দাবি আদায় করে নিতে জানে। নিজের অধিকারের জন্য লড়াই করতে যানে। এই গুণ রক্তে বয়ে বেড়াচ্ছে বাংলাদেশীরা। কোন কিছুই আমরা এমনি এমনি পাইনি লড়াই করে পেতে হয়েছে। অদম্য এই জাতিকে দমানো সোজা না। ঠিক নিজের স্থান করে নিবে এই বিশ্বে আপন মহিমায়।

এই তাবৎ দুনিয়ায় বাঙ্গালীদের চেয়ে ধনী আর কেউ নাই। কেউ এত রক্তের বিনিময়ে কোন দেশের ইতিহাস লেখে নাই যা বাঙ্গালীরা , বাংলাদেশীরা লিখছে। জন্ম হয়েছে আমাদের রক্ত দিয়ে , এই রক্তের ঋণ শোধবার না ।

গানটি আমাদের মহান স্বাধীনতাযুদ্ধের পরবর্তী সময় রচিত হয়েছে। আব্দুল লতিফের লেখা ও সুর করা। গানটির দুইটি ভার্সন পাওয়া যায়। যার একটি গেয়েছেন তিনি নিজে আর আরেকটি ফকির আলমগীর। ফকির আলমগীর যখন এই গানটি গান তখন লতিফ সাহেব নাকি ওনাকে বলেছিলেন এই গানটি তার কণ্ঠের জন্যই রচিত হয়েছে ।

--------------------------------------------------------------------------------------
শিরোনামঃ দাম দিয়ে কিনেছি বাংলা
গীতিকারঃ আব্দুল লতিফ
সুরকারঃ আব্দুল লতিফ
ডাউনলোড লিঙ্কঃ ক্লিক করুন
ইউটিউবে দেখুনঃ এখান থেকে
--------------------------------------------------------------------------------------


দাম দিয়ে কিনেছি বাংলা
কারোর দানে পাওয়া নয়,
আমি দাম দিছি প্রাণ লক্ষ কোটি
জানা আছে জগৎময়।
আমি দাম দিয়ে কিনেছি বাংলা
সতেরোশো সাতান্ন সনে,
ভাইবা দেখেন পড়বে মনে
দাম দিছি পলাশীর মাঠে
ইতিহাস তার সাক্ষী রয়
আমি দাম দিয়ে কিনেছি বাংলা ...
সেইবারে জানিল বিশ্ব আমরা কত ধনী রে
দান করিতে লক্ষ জীবন তুচ্ছ বলে গনি রে
আঠারোশো সাতান্ন সালে
দাম দিছি ফের জানে মালে
পিছন ফিরে চাইলে পরে' একশ বছর কথা কয়
আমি দাম দিয়ে কিনেছি বাংলা
ব্রিটিশ গিয়া সইপ্যা গেল জল্লাদেরই হাতে রে
তারা মোদের খুন কইরাছে নানান অযুহাতে রে
লক্ষ তরুণ হাসি হাসি
খাইছে গুলি পরছে ফাঁসি
তবু না দুঃখিনী বাংলা তোমার আমার কারো হয়
আমি দাম দিয়ে কিনেছি বাংলা
বায়ান্নোতে মুখের ভাষা কিনছি বুকরে খুনে রে
বরকতেরা রক্ত দিছে, বিশ্ব অবাক শুনে রে
দিছি রক্ত জন্মাবধি
সাগর সাগর নদী নদী
রক্তে বাংলা লাল কইরাছি এই কথা তো মিথ্যা নয়
আমি দাম দিয়ে কিনেছি বাংলা...
দাম দিয়াছি একাত্তরে পঁচিশে মার্চ রাতে রে
সর্বহারা করছে আমায় পশ্চিমা ডাকাতে রে
বাপের সামনে বলুক তো ঝুট!
মেয়ের ইজ্জত হয়নি কি লুট?!
আজো বাংলার আকাশ বাতাস তারি শোকো উদাস হয়
আমি দাম দিয়ে কিনেছি বাংলা...
দাম দিয়াছি মায়ের অশ্রু বোনেরও সম্ভ্রম রে
বলতে কি কেউ পারো তোমরা সে
দাম কি কারও কম রে?
কত কুলের কুলাঙ্গনা নাম নিয়াছে বীরাঙ্গনা
দুঃখে বাংলার পদ্মা মেঘনা যমুনা যে উজান বয়
দাম দিয়ে কিনেছি বাংলা...
দাম দিয়ছে বুদ্ধিজীবি নামী দামী লোক কত
এই জনমে কি ফুরাবে ভাই আমার বুকের সেই ক্ষত!
ঊনিশশো একাত্তর সালে ওরে ষোলই ডিসেম্বর সকালে
অবশেষে দুঃখিনী এই বাংলা মা যে আমার হয়
দাম দিয়ে কিনেছি বাংলা কারোর দানে পাওয়া নয়। 

About Author

Advertisement

Post a Comment Blogger

 
Top